20230412 182944

জাকাত ইসলামী বিশ্বাসের একটি মৌলিক দিক এবং ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হিসাবে বিবেচিত হয়। সম্পদের একটি নির্দিষ্ট স্তরে পৌঁছে যাওয়া প্রত্যেক মুসলমানের দায়িত্ব তাদের সম্পদের একটি অংশ অভাবীদেরকে দেওয়া। এই প্রবন্ধে আমরা যাকাতের বিধান এবং ইসলামে এর গুরুত্ব নিয়ে আলোচনা করব।

যাকাত দেওয়ার নিয়ম
যাকাত দেওয়ার নিয়ম

যাকাতের সংজ্ঞা

যাকাত একটি আরবি শব্দ যার অর্থ পরিশুদ্ধি বা বৃদ্ধি। ইসলামে, এটি গরীব ও অভাবীদের জন্য দান করার একটি বাধ্যতামূলক রূপ। এটি এমন একটি উপাসনা যা দাতার সম্পদকে পরিশুদ্ধ করে এবং সমাজের বৃদ্ধিতে সহায়তা করে। জাকাতের মূল উদ্দেশ্য হল দারিদ্র্য দূর করা এবং সম্পদের বৈষম্য কমানো। এটি ইসলামী সম্প্রদায়ের সদস্যদের মধ্যে সংহতি ও ভ্রাতৃত্ব বৃদ্ধির একটি মাধ্যমও বটে।

যাকাত কাদের দিতে হবে?

জাকাত প্রত্যেক প্রাপ্তবয়স্ক মুসলমানের জন্য ফরয, যারা নিসাবের (একটি নির্দিষ্ট পরিমাণ সম্পদ) পর্যায়ে পৌঁছেছে। স্বর্ণ বা রূপার বর্তমান বাজার মূল্যের উপর ভিত্তি করে নিসাব গণনা করা হয়। 2021 সালের হিসাবে, সোনার জন্য নিসাব মান 85 গ্রাম, এবং রৌপ্যের জন্য, এটি 595 গ্রাম। নিসাব মূল্যের সমান বা তার বেশি সম্পদের অধিকারী যে কোনো ব্যক্তিকে অবশ্যই যাকাত দিতে হবে।

যাকাত সাপেক্ষে সম্পদের প্রকারভেদ

জাকাত নির্দিষ্ট ধরণের সম্পদের উপর প্রদেয়, যার মধ্যে রয়েছে:

  1. স্বর্ণ ও রৌপ্য: স্বর্ণ ও রৌপ্যের উপর প্রদেয় যাকাতের পরিমাণ তাদের মোট মূল্যের 2.5%।
  2. নগদ: বিনিয়োগের উদ্দেশ্যে যে কোনো নগদ সঞ্চয় বা তহবিল জাকাত দিতে হবে। নগদ জাকাতের হারও 2.5%।
  3. ব্যবসায়িক সম্পদ: জাকাত, সরঞ্জাম এবং যন্ত্রপাতি সহ ব্যবসার মূলধনী সম্পদের উপর যাকাত প্রদেয়। যাকাতের হার এই সম্পদের মোট মূল্যের 2.5%।
  4. পশুসম্পদ: ব্যবসায়িক উদ্দেশ্যে রাখা উট, গরু এবং ভেড়ার মতো গবাদি পশুর ওপর যাকাত প্রদেয়। যাকাতের হার পশুর ধরন ও সংখ্যার উপর নির্ভর করে।
  5. কৃষি পণ্যঃ ফসল ও ফলমূলের উপর যাকাত প্রদেয়। জাকাতের হার ফসলের ধরন এবং সেচ পদ্ধতির উপর নির্ভর করে পরিবর্তিত হয়।

যাকাত কখন দিতে হবে?

ইসলামি চন্দ্র ক্যালেন্ডারের ভিত্তিতে প্রতি বছর যাকাত প্রদেয়। এটি রমজান মাসের প্রথম দিনে। তবে বছরের যেকোনো সময় যাকাত দেওয়া যাবে। যাকাত গ্রহীতাদের উপকার করার জন্য যত তাড়াতাড়ি সম্ভব যাকাত প্রদান করা বাঞ্ছনীয়।

যাকাত গ্রহীতা কারা?

যাকাত প্রাপকদেরকে কুরআনে আট শ্রেণীর লোক হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে যারা যাকাত পাওয়ার যোগ্য:

  1. গরিব-দুঃখী
  2. নিঃস্ব
  3. যারা যাকাত আদায় করে
  4. যাদের অন্তরে মিলিত হতে হবে
  5. যারা দাসত্বে আছে
  6. যারা ঋণগ্রস্ত
  7. আল্লাহর পথে
  8. পথিক

উল্লেখ্য, যাকাত অমুসলিমদের দেওয়া যাবে না বা দাতব্য কাজে ব্যবহার করা যাবে না।

ইসলামে যাকাতের গুরুত্ব

জাকাত ইসলামী সমাজে সামাজিক কল্যাণ ও অর্থনৈতিক ন্যায়বিচার প্রচারে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সম্পদের অধিকারী প্রত্যেক মুসলমানের জন্য এটির একটি অংশ অভাবগ্রস্তদের দান করা একটি বাধ্যবাধকতা। দারিদ্র্য ও বৈষম্য কমাতে সাহায্য করে এবং সামাজিক সংহতি ও সংহতি প্রচার করে। অধিকন্তু, যাকাত দাতার সম্পদকে পরিশুদ্ধ করে এবং আল্লাহর আশীর্বাদ ও ক্ষমা চাওয়ার মাধ্যম হিসেবে কাজ করে।

উপসংহার

জাকাত হল ইসলামী বিশ্বাসের একটি অপরিহার্য দিক যা সামাজিক কল্যাণ ও অর্থনৈতিক ন্যায়বিচারকে উৎসাহিত করে। সম্পদের অধিকারী প্রত্যেক মুসলমানের জন্য এটির একটি অংশ তাদের মধ্যে থাকা বাধ্যতামূলক।

অবশ্যই, আমি জাকাতের নিয়ম সম্পর্কে কিছু সাধারণ প্রশ্নে সাহায্য করতে পেরে খুশি হব।

যাকাত কি?

জাকাত ইসলামে এক প্রকার বাধ্যতামূলক দাতব্য। এটির মধ্যে একজনের সম্পদের একটি অংশ প্রয়োজন যাদেরকে দেওয়া হয়, সাধারণত একজনের বার্ষিক সঞ্চয় বা আয়ের 2.5% হিসাবে গণনা করা হয়।

যাকাত কাদের দিতে হবে?

জাকাত প্রত্যেক প্রাপ্তবয়স্ক মুসলমানের জন্য আবশ্যক যারা সম্পদের ন্যূনতম প্রান্তিকে পৌঁছেছে, যা নিসাব নামে পরিচিত। নিসাব সোনার বর্তমান মূল্যের উপর ভিত্তি করে এবং প্রায় 85 গ্রাম সোনার সমতুল্য। যদি কোনো ব্যক্তির সম্পদ পূর্ণ চান্দ্র বছরের নিসাবের চেয়ে বেশি হয়, তাহলে তাদের যাকাত দিতে হবে।

কি ধরনের সম্পদ যাকাত অধীন?

জাকাত সাধারণত সঞ্চয়, বিনিয়োগ, সোনা ও রৌপ্য এবং ব্যবসায়িক সম্পদের উপর দেওয়া হয়। এটি পোশাক, আসবাবপত্র বা একজন ব্যক্তির প্রাথমিক বাসস্থানের মতো ব্যক্তিগত আইটেমগুলিতে অর্থ প্রদান করা হয় না।

কারা যাকাত পেতে পারে?

আসনাফ নামে পরিচিত আট শ্রেণীর মানুষকে যাকাত দেওয়া যায়। এর মধ্যে রয়েছে গরীব, অভাবী, ঋণগ্রস্ত ব্যক্তি, যারা যাকাত আদায়ে কাজ করে, ইসলাম গ্রহণ করে, যারা ভ্রমণে আটকা পড়ে, যারা আল্লাহর পথে কাজ করে এবং যারা ঋণ পরিশোধে অক্ষম। তাদের ঋণ।

অগ্রিম যাকাত দেওয়া যাবে কি?

হ্যাঁ, অগ্রিম যাকাত প্রদান করা জায়েয, তবে রমজান মাসে তা প্রদান করা বাঞ্ছনীয়।

অমুসলিমদের যাকাত দেওয়া যাবে কি?

অমুসলিমদের যাকাত দেওয়া যাবে না যদি না তারা দরিদ্র হয় এবং সাহায্যের প্রয়োজন হয়। এমতাবস্থায় তাদেরকে সদকা হিসেবে জাকাত দেওয়া জায়েয।

যাকাত কি কোন প্রতিষ্ঠান বা দাতব্য প্রতিষ্ঠানকে দেওয়া যাবে?

হ্যাঁ, যাকাত আদায় ও বিতরণের জন্য অনুমোদিত কোনো প্রতিষ্ঠান বা দাতব্য প্রতিষ্ঠানকে যাকাত দেওয়া যেতে পারে।

যাকাত প্রদানের কোন সময়সীমা আছে কি?

যাকাত প্রদানের জন্য কোন নির্দিষ্ট সময়সীমা নেই, তবে এটি চান্দ্র ক্যালেন্ডারের ভিত্তিতে বার্ষিক প্রদান করা উচিত।

আমি আশা করি এটি জাকাতের নিয়ম সম্পর্কে আপনার কিছু প্রশ্নের উত্তর দিতে সাহায্য করবে। আপনার যদি আরও প্রশ্ন থাকে, অনুগ্রহ করে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।

By BNG 24

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You cannot copy content of this page